আজ শনিবার,২১শে ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ,৬ই মার্চ ২০২১ খ্রিস্টাব্দ,সকাল ১০:১৪

আইনজীবী অন্তর্ভুক্তিকরণ পদ্ধতি সংস্কারে মতবিনিময় সভা

Print This Post Print This Post

নিজস্ব প্রতিবেদক :
১৩ ফেব্রুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ শনিবার সন্ধ্যা ৭ টায় আইনজীবী সনদ অধিকার আন্দোলন আয়োজিত “আইনজীবী অন্তর্ভুক্তিকরণ পদ্ধতি সংস্কারে ৪ দফা দাবি ও প্রাসঙ্গিকতা শীর্ষক” মতবিনিময় সভা (ভার্চুয়াল) অনুষ্ঠিত হয়েছে। সংগঠনের কেন্দ্রীয় আহ্বায়ক সুজন বিপ্লবের সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক রুমী রহমানের সঞ্চালনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, সুপ্রিম কোর্টের বিজ্ঞ সিনিয়র আইনজীবী তবারক হোসেন, বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতি কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাড. অাইনুন নাহার সিদ্দিকা, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাাদক অধ্যক্ষ অাকমল হোসেন, সাংবাদিক অনিন্দ্য আরিফ, অভিভাবক প্রতিনিধি পলাশ কুন্ডু, সংগঠনের সদস্য সচিব কফিল উদ্দিন মোহাম্মদ। এ এছাড়াও মতবিনিময় সভায় যুক্ত ছিলেন, আমন্ত্রিত অতিথি গণমাধ্যম কর্মী সিয়াম সরোয়ার জামিল, শিক্ষানবিশ মাসুম বিল্লাহ, আমিনুল ইসলাম প্রমুখ।

মতবিনিময় সভায় আলোচকগণ, আইনজীবী সনদ অধিকার অান্দোলন উত্থাপিত দাবিনামা:

১। জটিল, ব্যয়বহুল, সময়সাপেক্ষ ও হয়রানিমূলক তিন ধাপের পরীক্ষা নামক ছাঁটাই প্রক্রিয়া বাতিলপূর্বক সৃজনশীল পরীক্ষা পদ্ধতি প্রবর্তন করা। উপজেলায় আদালত চালু করা, গ্রাম আদালত পর্যন্ত বিচারক নিয়োগ ও আইনজীবীদের কার্যক্রম বিস্তৃত করা।

২। আইন স্নাতকদের শিক্ষানবিশকাল এক বছর করা। শিক্ষানবিশকালে বাংলাদেশ বার কাউন্সিলের তত্ত্বাবধানে নির্দিষ্ট সংখ্যক প্রশিক্ষণ, কর্মশালা, সেমিনার ও অ্যাসাইনমেন্টে অংশগ্রহণমূলক সৃজনশীল পরীক্ষা সাপেক্ষে আইনজীবী সনদ প্রদান করা।

৩। বাংলাদেশ বার কাউন্সিল ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সমন্বয় সভার মাধ্যমে নির্দিষ্ট মেয়াদে আইনে স্নাতক পর্যায়ে কাম্য ছাত্র সংখ্যা নির্ধারণ করা অথবা বিশেষ প্রতিষ্ঠান গঠন করে আইনের ছাত্র সংখ্যা, সিলেবাস ও পেশাগত সংকট সমাধানে সমন্বয়ের ব্যবস্থা করা।

৪। বিজ্ঞ আদালতে মামলা পরিচালনায় নির্দিষ্ট স্তর পর্যন্ত শিক্ষানবিশ আইনজীবীর অংশগ্রহণের ব্যবস্থা করা। বাংলাদেশ বার কাউন্সিলের তত্ত্বাবধানে অন্তর্ভুক্তিকরণের পূর্ব পর্যন্ত ন্যূনতম শিক্ষানবিশ সম্মানি ফি নির্ধারণ ও সংশ্লিষ্ট আইনজীবী সমিতির মাধ্যমে প্রাপ্তি নিশ্চিত করতে ৪ দফা দাবি অবিলম্বে বাস্তবায়নে যথাযথ কর্তৃপক্ষের হস্তক্ষেপের কথা বক্তব্যে উল্লেখ করেছেন।

এ জাতীয় আরো সংবাদ