আজ শনিবার,৯ই মাঘ ১৪২৭ বঙ্গাব্দ,২৩শে জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ,ভোর ৫:১৬

আইন পেশায় অন্তভূক্তিকরণ পদ্ধতি সংস্কারে দাবিতে দেশব্যাপী মানববন্ধন

Print This Post Print This Post

নিজস্ব প্রতিবেদক :
আইনজীবী অন্তর্ভূক্তিকরণ পদ্ধতি সংস্কারে চার দফার ভিত্তিতে আইনজীবী সনদ অধিকার আন্দোলন আহুত দাবি মাস অন্তে ১৮ অক্টোবর(রবিবার) দেশব্যাপী দাবি দিবস পালিত হয়েছে। জটিল, সময়সাপেক্ষ ও হয়রানিমূলক তিন ধাপের পরীক্ষা নামক ছাঁটাই প্রক্রিয়া বাতিল কর। প্রশ্নোত্তর ভুল হলে সঠিক উত্তরে প্রাপ্ত নম্বর কর্তন পদ্ধতি (নেগেটিভ মার্কিং) করা চলবে না। ন্যায় বিচার নিশ্চিত করতে বিচার বিভাগের পূর্ণ স্বাধীনতা ও মামলার দীর্ঘসূত্রিতা রোধ, উচ্চ আদালত থেকে গ্রাম আদালত পর্যন্ত পর্যাপ্ত বিচারক, কর্মচারী-কর্মকর্তা ও আইনজীবীর কার্যক্রম বিস্তৃতকরণ, উপজেলা আদালত চালু করা।

২. আইন পেশায় শিক্ষানবিশকাল এক বছর কর। শিক্ষানবিশকালে বাংলাদেশ বার কাউন্সিলের তত্ত্বাবধানে প্রশিক্ষণ, কর্মশালা, সেমিনার, সিম্পোজিয়াম ও অ্যাসাইনমেন্টের ব্যবস্থা করা। নির্দিষ্ট সংখ্যক কর্মশালা, প্রশিক্ষণ, সেমিনারে অংশগ্রহণ ও অ্যাসাইনমেন্ট প্রদান সাপেক্ষে আইনজীবী সনদ প্রদান কর।

৩. বাংলাদেশ বার কাউন্সিল ও বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের সমন্বয় সভার মাধ্যমে নির্দিষ্ট মেয়াদে আইন বিষয়ে স্নাতক পর্যায়ে কাম্য ছাত্র সংখ্যা নির্ধারণ অথবা বিশেষ প্রতিষ্ঠান গঠন করে আইন শিক্ষার্থী সংখ্যা, সিলেবাস ও আইন পেশার সংকট সমাধানে সমন্বয় কর।

৪. আইন পেশায় আদালত আইনজীবী ও উপদেষ্টা আইনজীবী কার্যক্রম চালু কর। বাংলাদেশ বার কাউন্সিলের তত্ত্বাবধানে আইনজীবী অন্তর্ভূক্তিকরণের পূর্ব পর্যন্ত প্রবেশন পিরিয়ডে শিক্ষানবিশ আইনজীবীদের ন্যূনতম সম্মানি-ভাতাদি নির্ধারণ ও সংশ্লিষ্ট আইনজীবী সমিতির মাধ্যমে প্রাপ্তি নিশ্চিত কর। আইনজীবী সমিতির সদস্যভুক্ত হতে সদ্য তালিকাভূক্ত আইনজীবীর নিকট থেকে অন্যায্য ভর্তি ফিসসহ নামে-বেনামে ফিস আদায় করা বন্ধ করাসহ চার দফা দাবির ভিত্তিতে দাবি মাস অন্তে আজ রবিবার সারাদেশে আইনজীবী সনদ অধিকার আন্দোলন বিভিন্ন জেলায়, আইন শিক্ষা প্রতিষ্ঠান, আইন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে দাবি দিবস পালন করেছে। মাসব্যাপী সংগৃহিত গণস্বাক্ষর যুক্ত করে বাংলাদেশ বার কাউন্সিল সমীপে ডাকযোগে দাবিনামা সম্বলিত স্মারকলিপি প্রেরণ করে সংগঠনটির নেতৃবৃন্দ। আইনজীবী অন্তর্ভূক্তিকরণ পদ্ধতি সংস্কারের দাবিতে চলমান গণআন্দোলন কর্মসূচি সারাদেশে পালিত হয়েছে।

ঢাকা: ঢাকা জজ আদালতের শিক্ষানবিশ আইনজীবী ও ঢাকা মহানগর সংগঠক পুলক আশরাফের নেতৃত্বে আইনজীবী অন্তর্ভূক্তিকরণ পদ্ধতি সংস্কারের দাবিতে গণস্বাক্ষরসহ স্মারকলিপি পেশ করা হয়। এ সময় আইনজীবী সনদ অধিকার আন্দোলনের ঢাকা মহানগরের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গা: আইনজীবী অন্তর্ভূক্তিকরণ পদ্ধতি সংস্কারের দাবিতে গণস্বাক্ষর সম্বলিত স্মারকলিপি পেশ অভিযান পূর্বক আইনজীবী সনদ অধিকার আন্দোলন চুয়াডাঙ্গা জেলা শাখা আয়োজিত মানবন্ধন-সমাবেশে সংগঠনের আহ্বায়ক শিক্ষানবিশ আইনজীবী শাহেদ জামালের সভাপতিত্বে ও সদস্য সচিব তূর্য উর রহমানের সঞ্চালনে বক্তব্য রাখেন শিক্ষানবিশ আইনজীবী আরিফুল ইসলাম, বাদশা আলম, খলিলুর রহমান, হাসান ইমাম প্রমুখ।

ঝিনাইদহ: বাংলাদেশ বার কাউন্সিল সমীপে ডাকযোগে গণস্বাক্ষর সম্বলিত স্মারকলিপি পেশ অভিযান কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে আইনজীবী সনদ অধিকার আন্দোলন ঝিনাইদহ জেলা শাখা শহরের পোস্ট অফিস মোড়ে দাবি দিবস পালন করে। দেশব্যাপী দাবি দিবসে আয়োজিত কর্মসূচি মোতাবেক সংগঠনের জেলা সংগঠক শিক্ষানবিশ আইনজীবী মশিয়ার রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আইনজীবী সনদ অধিকার আন্দোলন কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক সুজন বিপ্লব।

প্রধান অতিথি সুজন বিপ্লব তার বক্তব্যে উল্লেখ করেন, তিন ধাপের আইনজীবী অন্তর্ভূক্তিকরণের পরীক্ষা পদ্ধতি একটি ছাঁটাই প্রক্রিয়া, কারণ সঠিক প্রশ্নোত্তরের প্রাপ্ত নম্বর থেকে অপরাপর প্রশ্নোত্তর ভুল হলে নম্বর কর্তন করা হয়। আইন পেশা কোন চাকুরী নয়। একধাপের পরীক্ষা দিতে তিন-চার বছর সময় লেগে যায়। সেখানে পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে একজন শিক্ষানবিশ আইনজীবী আইনের সর্বোচ্চ ডিগ্রি নিয়েও উপার্জনহীন ও বেকার জীবনযাপনে বাধ্য হয়। বিশ্বে বেকারত্বের শীর্ষে থাকা বাংলাদেশে এ ধরণের স্বাধীন সেবামূলক আইন পেশায় প্রবেশের অন্যায় প্রক্রিয়া অব্যাহত রাখা কোন যুক্তিতেই কাম্য হতে পারে না। অবিলম্বে শিক্ষানবিশকালে প্রশিক্ষণ ও অ্যাসাইনমেন্ট প্রদান সাপেক্ষে আইনজীবী সনদ প্রদানের বিকল্প নেই।

আয়োজিত সমাবেশে আরো বক্তব্য রাখেন, আইনজীবী সনদ অধিকার আন্দোলন কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য আবু তোয়াব অপু, শিক্ষানবিশ আইনজীবী শফিকুল ইসলাম শিমুল, মিঠু মালিতা, জয় কুন্ডু, শাহিনুর রহমান, তাসলিমা লাকি, সোহেলী আক্তার ও বোরহান উদ্দিন লিটু প্রমুখ।

বক্তারা, গভীর উদ্বেগ ও উৎকণ্ঠার সাথে বলেন, আইন পেশায় ৮০ভাগ আইনের ছাত্রছাত্রী জটিল অন্তর্ভূক্তিকরণ পদ্ধতির কারণে যুক্ত হতে পারছে না যা রাষ্ট্রীয় ভাবেও চরম ক্ষতি হচ্ছে। জনগণ একদল চৌকশ, মেধাবী, উদ্যোমী ও তরুণ আইনজীবীর সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

রাজশাহী: রাজশাহী জেলা সংগঠক সৌমিক ডুমরীর নেতৃত্বে বার কাউন্সিল বরাবর গণস্বাক্ষর ও স্মারকলিপি পেশ করা হয়। এসময় অন্যন্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নড়াইল: জেলা সংগঠক কংকন পাঠকের নেতৃত্বে অন্যান্য নেতাকর্মীসহ ডাকযোগে বার কাউন্সিল বরাবর গণস্বাক্ষর ও স্মারকলিপি পেশ করা হয়।
ইসলামী বিশ^বিদ্যালয়: আইনজীবী সনদ অধিকার আন্দোলন ইবি. শাখার সংগঠক ও আইন বিভাগের শিক্ষার্থী নূরুন্নবী ইসলাম সবুজের নেতৃত্বে এবং অন্যান্য নেতাকর্মীসহ বার কাউন্সিল বরাবার গণস্বাক্ষরসহ স্মারকলিপি পেশ করা হয়।

কুষ্টিয়া: আইনজীবী সনদ অধিকার আন্দোলন কুষ্টিয়া জেলা শাখা শহরের প্রধান ডাকঘরের সামনে আইনজীবী অন্তর্ভূক্তিকরণ পদ্ধতি সংস্কারের দাবিতে মানববন্ধন শেষে ডাকযোগে বাংলাদেশ বার কাউন্সিল বরাবর গণস্বাক্ষর ও স্মারকলিপি পেশ করে। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য রাশিব রহমান, সিপিবি জেলা সাধারণ সম্পাদক অধ্যাপক ম. হেলাল উদ্দিন, বাসদ জেলা আহ্বায়ক শফিউর রহমান শফি ও গৌতম শুভ প্রমুখ।

ময়মনসিংহ: আইনজীবী সনদ অধিকার আন্দোলন ময়মনসিংহ জেলা শাখার পক্ষ থেকে বাংলাদেশ বার কাউন্সিল সচিব বরাবর শিক্ষানবিশ আইনজীবীদের ৪দফা দাবী এবং গণস্বাক্ষর সম্বলিত দাবিনামানা আজ ডাকযোগে প্রেরণ করা হয়। এই সময় উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা আহ্বায়ক রাজিব খান পাঠান, শিক্ষানবিশ আইনজীবী আল আমীন আহমেদ জুন, অনুপম সরকার ও মঞ্জুরুল হাসান প্রমুখ।

অনরূপ দাবিতে যশোর, রাজবাড়ী, বরিশাল, নাটোর, সিলেট, খাগড়াছড়ি পার্বত্য জেলাসহ বিভিন্ন স্থানে দাবি মাস অন্তে দাবি দিবস পালিত হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ