আজ সোমবার,১২ই আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ,২৭শে সেপ্টেম্বর ২০২১ খ্রিস্টাব্দ,রাত ৪:০৯

ইবিতে জাতীয় শোক দিবস পালনে প্রস্তুতি সম্পন্ন

Print This Post Print This Post

ইবি প্রতিনিধি:
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ। কর্মসূচির মধ্যে রয়েছে পবিত্র কুরআনখানি, দোয়া ও মোনাজাত, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, শ্রদ্ধাঞ্জলি নিবেদন, নীরবতা পালন, ওয়েবিনার ও রচনা প্রতিযোগিতা।

দিবসটি উপলক্ষে শনিবার (১৪ আগস্ট) দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের মাগফিরাত কামনায় পবিত্র কুরআনখানি অনুষ্ঠিত হবে।

এরপর রবিবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ১০ টায় প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করবেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম এবং কালো পতাকা উত্তোলন করবেন প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান।

এসময় তাদের সাথে থাকবেন ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মু. আতাউর রহমান। একই সময়ে হলসমূহে স্ব-স্ব হলের প্রভোস্টগণ পতাকা উত্তোলন করবেন।

পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে’ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন ভিসি। এসময় তার সাথে থাকবেন প্রো-ভিসি, ট্রেজারার ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে ১৫ আগস্টের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং তাদের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। এরপর বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মোনাজাত করা হবে।

একইদিনে বিকেল ৩টায় দিবসটি উপলক্ষে ওয়েবিনারের আয়োজন করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া।

ওয়েবিনারের ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি ড. মিঠুন মুস্তাফিজের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখবেন জাতীয় শোক দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ও প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন। আলোচক হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি ও ইংরেজি বিভাগের প্রফেসর ড. শাহীনুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. কাজী আখতার হোসেন ও জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন।

এছাড়া দিবসটি উপলক্ষে ইবি ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ নিয়ে বিভিন্ন শিরোনামে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

গাড়ীর সময়সূচি:
১৫ আগস্ট সকাল ৯ টায় কুষ্টিয়া হতে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের জন্য এবং ঝিনাইদহ হতে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের জন্য এবং শৈলকুপা হতে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সংখ্যক গাড়ী নির্ধারিত রুটে ক্যাম্পাসে আসবে এবং অনুষ্ঠান শেষে ক্যাম্পাস ছেড়ে যাবে।

এ জাতীয় আরো সংবাদ