আজ সোমবার,১২ই আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ,২৭শে সেপ্টেম্বর ২০২১ খ্রিস্টাব্দ,রাত ১:৩৪

কুরআনের আলোকে সফল মানুষের পরিচয়

Print This Post Print This Post

শৈলবার্তা ইসলামি ডেস্ক :
আমরা সবাই সফল মানুষ হতে চাই। ব্যর্থতার গ্লানি থেকে মুক্তি পেতে চাই। সফল মানুষ হলেই জীবন স্বার্থক। আমাদের চোখে সফল মানুষের সংজ্ঞা কেমন?

বিসিএস ক্যাডার,ভালো একটা চাকুরী, সুন্দর একটা বাড়ি, দামি গাড়ি, অপরূপা সুন্দরী স্ত্রী,কোটি কোটি টাকার মালিক,ভার্চুয়াল জগতে মিলিয়ন মিলিয়ন ফলোয়ার,ইত্যাদি এ সমস্ত গুণে গুণান্বিত একজন মানুষ কি সফল মানুষ? আমাদের অনেকের নিকট সফল মানুষের সংজ্ঞা তো এমনই।

এমন সফল মানুষ হওয়ার জন্যই তো জীবনের পুরোটা সময় সফল মানুষ হওয়ার পিছনে ছুটছি।
আসলে আমাদের দৃষ্টিতে এগুলো সফল মানুষের সংজ্ঞা হলেও প্রকৃত সফল মানুষের পরিচয় এমন না।

প্রকৃত সফল ব্যক্তি সেই যে, শুধু দুনিয়ার পিছনেই শুধু ছুটে না। বরং অদৃশ্যের উপর ইমান আনে,সালাত কায়েম করে, আল্লাহর দেওয়া বস্তু হতে দান করে,রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি অবতীর্ণ কিতাবের উপর ইমান আনে,পূর্ববর্তী নাযিলকৃত কিতাবের উপর বিশ্বাস রাখে,পরকালের প্রতি বিশ্বাস রাখে,সেখানে উপকার দেয় এরূপ কাজ করে এবং মন্দ ও হারাম কাজ থেকে বেঁচে থাকে।

উপরোক্ত বিষয়গুলির উপর যারা রয়েছেন তারাই মূলত রবের হেদায়াতের উপর রয়েছেন।এবং উপরোক্ত গুণাবলির লোকেরাই হলো প্রকৃত সফলকাম।[১]

দুনিয়ার জগতে আমাদের চোখে তাঁরা অসফল ব্যক্তি মনে হলেও প্রকৃতপক্ষে উপরোক্ত বৈশিষ্ট্যের মানুষগুলোই প্রকৃত সফল মানুষ।
এককথায় যে মানুষটার মাঝে যত বেশি তাকওয়া- আল্লাহর ভয় থাকবে বা চিরস্থায়ী সফরের জন্য বেশি পাথেয় অর্জন করবে সেই প্রকৃত সফল মানুষ।

সফল মানুষের মানদন্ড হলো তাকওয়া। চাই সে পুরুষ হোক বা মহিলা।তাকওয়ার বিচারে আমাদের কেয়ামতের দিন বিচার করা হবে। যার যত বেশি তাকওয়া তার মর্যাদাও তত বেশি হবে।

আল্লাহ তায়ালা বলেন,
“”তোমাদের মধ্যে ঐ ব্যক্তিই আল্লাহ তায়ালার নিকট অধিক মর্যাদা সম্পন্ন, যে অধিক মুত্তাকী”[২]

এখন আমরা নিজেরাই উপলব্ধি করতে পারবো আমরা নিজেরা কতটুকু সফল মানুষ। আমাদের নিজেদের আমলের হালত সম্পর্কে আমরা নিজেরাই সবচেয়ে বেশি অবগত।

তাই চলুন! সফল মানুষ হওয়ার চেষ্টা করি।
আল্লাহ আমাদের তৌফিক দিন।(আমীন)

রেফারেন্স:
[১]বিস্তারিত সূরা বাকারার ৩,৪,৫ আয়াতের তাফসীর।
[২]সূরা হুজুরাত,আয়াত ১৩

লেখক : মুহা: আবদুল্লাহ আল মামুন, ঝিনাইদহ।

এ জাতীয় আরো সংবাদ