আজ সোমবার,৩রা জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ,১৭ই মে ২০২১ খ্রিস্টাব্দ,সন্ধ্যা ৭:৪৬

পবিত্র রমজান মাস ও প্রস্তুতি

Print This Post Print This Post

ইসলামী ডেস্ক :
রহমত, মাগফিরাত, নাজাতের মাস পবিত্র রমজান মাস। এই মাসেই নাযিল হয়েছে পবিত্র কুরআনুল কারীম। মুমিনদের জন্য সওয়াব কামানোর সবচেয়ে সুবর্ণ সময়। নিজের গুনাহকে মোচন করানোর মোক্ষম সময়ও বটে।

আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা বছরে একটি মাসের সিয়াম সাধনাকে আমাদের জন্য ফরজ করেছেন। শুধু আমাদের জন্যই রোজা ফরজ তা কিন্তু নয় । আমাদের পূর্ববর্তীদের উপরও রোজা ফরজ ছিল।

আল্লাহ তায়ালা পবিত্র কুরআনুল কারীমে ইরশাদ করেন:

“হে ঈমানদারগণ! তোমাদের উপর সিয়াম লিপিবদ্ধ (ফরজ)করা হয়েছে, যেরূপভাবে তোমাদের পূর্ববর্তীগণের উপর লিপিবদ্ধ করা হয়েছিল, যেন তোমরা তাকওয়া অর্জন করতে পারো,মুত্তাকি হতে পারো।(১)

দুনিয়াবী ক্ষেত্রে আমাদের প্রস্তুতির শেষ নেই, কিন্তু পরকালীন বিষয়ে শুধু অবহেলা আর হাজারো খোঁড়া যুক্তি।

চলুন! একটু ভেবে দেখি গতবছর যারা আমাদের সাথে ছিলেন তাদের মধ্যে থেকে অনেকেই আজ নেই। আগামীতে আমরা থাকবো কিনা সেটাও অনিশ্চিত। আমাদের রব আমাদেরকে আরেকটি রমজান দিয়ে নিজেদেরকে শুধরিয়ে নেওয়ার সুযোগ করে দিয়েছেন। আমরা যদি এই পবিত্র মাসে নিজেদের গুনাহকে মাফ করিয়ে না নিতে পারি তাহলে আমাদের মতো হতভাগা আর কেউ থাকবে না।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: যে ব্যক্তি রমজান মাস পেল অথচ নিজের জীবনের গুনাহকে ক্ষমা করিয়ে নিতে পারলো না, তার মতো হতভাগা আর কেউ নেই।

তাই আসুন!
রমজান মাসকে গণীমত মনে করে তাওবা, দুআ, ইস্তেগফার, কুরআন তেলাওয়াত, দান-সদকা, তারাবীর নামাজ, তাহাজ্জুদ ইত্যাদি ইবাদত-বন্দেগী বেশি বেশি করার চেষ্টা করি।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন :
“রমজান মাস মুমিনের জন্য গণিমত এবং মুনাফিকদের জন্য ক্ষতির কারণ। (২) মুসনাদে আহমাদ ২/৩৩০)

আল্লাহ তায়ালা আমাদের রমজানের পরিপূর্ণ প্রস্তুতি এবং হক্ব আদায় করার তৌফিক দিন। (আমীন)

ফুটনোট

(১) সূরা আল-বাকারা, আয়াত ১৮৩
(২) মুসনাদে আহমাদ ২/৩৩০

লেখক : মুহা: আব্দুল্লাহ আল মামুন, ঝিনাইদহ

এ জাতীয় আরো সংবাদ